OrdinaryITPostAd

ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম

আজকের পোস্টে আমরা জানবো ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম সম্পর্কে। এছাড়াও আরো জানতে পারবো ইসলামে বাবার সম্পত্তিতে ছেলেমেয়ের অধিকার ও ইসলামে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার সম্পর্কে। তো যারা ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম জানতে চান তাদের জন্য এই পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ। চলুন জেনে নিই ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম সম্পর্কে।  

পোস্ট সূচিপত্রঃ

ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম 

আমরা প্রায় সময় জানতে আগ্রহ প্রকাশ করি যে ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম  সম্পর্কে। প্রতিটি পরিবারে বাবার সম্পত্তির ওপর তার সন্তানদের অধিকার থাকে। কিন্তু আমরা প্রায়ই সময় দন্ডে পড়ে যায় যে ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম সম্পর্কে। আমাদের মাঝে অনেকে রয়েছেন যারা ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম সম্পর্কে অবগত নয়। যার ফলে সম্পত্তি ভাগের সময় সঠিক নিয়ম অবলম্বন করতে পারে না।

তো যারা ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম না জানার জন্য নিজের সম্পত্তি সঠিক নিয়মে সন্তানদের মাঝে ভাগ করে দিতে পারছেন তাদের জন্য এই পোস্টটি অনেক হেল্পফুল হবে। কেননা এই পোস্ট এর "ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম" এই প্যারাটি পড়ার মাধ্যমে আপনি ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম সম্পর্কে সঠিক ভাবে জানতে পারবেন। তো চলুন দেখে নিই ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম কি তা সম্পর্কে। 

আরো পড়ুনঃ ছেলেদের ইসলামিক নাম অর্থ সহ 

এখন আপনারা জানতে পারবেন ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম সম্পর্কে। আমরা যারা মুসলিম ঘরের সন্তান বা বাবা তাদের একসময় গিয়ে প্রায় বেশিরভাগ পরিবারে একটি সমস্যা দেখা দেয়। সেটি হলো সন্তানরা যখন মোটামুটি বড় হয়ে যায় বা বাবা যখন বৃদ্ধ হয়ে যায় তখন তার সম্পত্তি গুলো সন্তানদের মধ্যে ভাগ করে দিতে হয়। কিন্তু অনেকে শরীয়ত মোতাবেক অর্থাৎ ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম সম্পর্কে জানে না। 

যার ফলে তাদের সন্তানের মধ্যে ও বাবার সাথে সন্তানদের বিরোধ সৃষ্টি হয়। কারণ ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম যদি না জানা থাকে তাহলে কোন নিয়মে ছেলে ও মেয়েদের মধ্যে সম্পত্তি ভাগ বন্টন করবে। তাই ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম সম্পর্কে প্রতিটি বাবা মায়ের জানা থাকা উচিত। এখন কথা হলো ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম গুলো কি? 

হে! আপনারা এখন ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম গুলো জেনে যাবেন। শরীয়ত মোতাবেক একজন বাবার সম্পত্তি ভাগের সময় তার যদি ১ ছেলে ও ২ মেয়ে থাকে তাহলে সম্পত্তির ভাগ হবে চার ভাগ। অর্থাৎ বাবার মোট সম্পত্তি কে ৪ভাগে সমান ভাবে ভাগ করতে হবে। তারপরে ২ভাগ একজন ছেলেকে দিতে হবে এবং বাকি দুই ভাগ ১ভাগ ১ভাগ করে ২জন মেয়েকে ভাগ করে দিতে হবে। 

নিশ্চয়ই ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম সম্পর্কে বুঝতে পেরেছেন। আর ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম যদি জানতে চান তাহলে এ পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম সম্পর্কে অবগত হয়ে যাবেন যদি মনোযোগ দিয়ে ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম এই প্যারাটি পড়তে পারেন। এছাড়াও ইসলামে বাবার সম্পত্তিতে ছেলদের অধিকার ও ইসলামে বাবার সম্পত্তিতে ছেলেমেয়ের অধিকার সম্পর্কে জানতে নিচে যান।

ইসলামে বাবার সম্পত্তিতে ছেলেদের অধিকার - ইসলামে বাবার সম্পত্তিতে ছেলেমেয়ের অধিকার 

আমরা অনেকে ইসলামে বাবার সম্পত্তিতে ছেলেমেয়ের অধিকার তথা ইসলামে বাবার সম্পত্তিতে ছেলেদের অধিকার কতটুকু তা সঠিক ভাবে জানিনা। ইসলামের বাবার সম্পত্তিতে ছেলেমেয়ের অধিকার সম্পর্কে কিছু শরীয়ত মোতাবেক নিয়ম রয়েছে। এই শরীয়ত মোতাবেক ছেলে ও মেয়েদের মধ্যে সম্পত্তি ভাগ হয়। এখন আমরা জানবো ইসলামে বাবার সম্পত্তিতে ছেলেদের অধিকার সম্পর্কে। 

সাধারণত মেয়েদের চেয়ে ছেলেরা বাবার সম্পত্তির বেশি ভাগ পায়। যেমন বাবার সম্পত্তি যদি ১৫ ভাগ থাকে এবং বাবার যদি ২জন ছেলে ও ২জন মেয়ে থাকে তাহলে ছেলের চেয়ে মেয়ে কম পাবে। ১৫ ভাগের মধ্যে  ৪ ভাগ করা হয় তাহলে প্রতি ছেলে ৫ ভাগ করে পাবে। আশা করি আপনারা বুঝতে পারছেন ছেলেদের অধিকার বেশি। 

তো যারা বুঝতে পেরেছেন তারা নিশ্চয়ই এই নিয়ে আর কোনো সমস্যায় পরবেন না। নিশ্চয়ই বুঝেছেন ইসলামে বাবার সম্পত্তিতে ছেলেদের অধিকার সম্পর্কে। এছাড়া ইসলামে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার জানতে পরের পাঠটি পড়ুন।

ইসলামে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার 

সাধারণ ভাবে আমরা সম্পত্তি ভাগের সময় মেয়েদেরকে কম ভাগ দেয়া হয়। তেমনি ইসলামে ও মেয়েদের কে কম ভাগের অংশীদারের কথা আছে। মেয়েরা বাবার সম্পত্তির ভাগ পায় ছেলেদের তুলনায় অর্ধেক। যদি ৩ ভাগ সম্পত্তি থাকে এবং ছেলে মেয়ে যদি ২জন ২জন ৪জন হয় তাহলে ছেলেরা ১ভাগ ১ভাগ করে পাবে ও মেয়েরা পাবে বাকি ১ ভাগের ০.৫ ভাগ করে। আশা করি বুঝতে পেরেছেন যে ইসলামে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার সম্পর্কে। 

বাংলাদেশের পরিপ্রেক্ষিতে সম্পত্তির ভাগ 

আমাদের বাংলাদেশের মধ্যে সম্পত্তির ভাগের সময় একটি বিরল চিত্র চোখে পড়ে। সেটি হলো বেশির ভাগ বাবাই সম্পত্তির ভাগের সময় তার পুত্র সন্তানদেরকে বেশি অগ্রাধিকার দিয়ে থাকে। বেশির ভাগ বাবাই ছেলেদের কে বিলিয়ে দেয় মেয়েদের সম্পত্তির ভাগ যা মোটেও উচিত নয়। তাই এই দিক গুলে অবশ্যই মাথায় রাখতে হবে যে মেয়েদের কে বঞ্চিত করা যাবে না। এভাবে বাংলাদেশের পরিপ্রেক্ষিতে সম্পত্তির ভাগ হয়ে থাকে। তাছাড়া সম্পত্তি ভাগের সময় বাবা বা মায়ের কর্তব্য কি তা জানতে পরের পাঠটি পড়ে নিন। 

সম্পত্তি ভাগের সময় বাবা বা মায়ের কর্তব্য 

সম্পত্তি ভাগের সময় বাবা বা মায়ের কর্তব্য রয়েছে তা আমরা অনেকে ভুলে যায়। সন্তানদের মধ্যে সম্পত্তি ভাগ করে দেয়ার সময় অবশ্যই বাবা বা মায়ের কর্তব্য রয়েছে। যদি বাবা মা বেঁচে থাকে তাহলে তাদের এই কর্তব্য পালন করা উচিত। যেমন তাদের সন্তান এর মধ্যে সঠিক ও ইসলামি শরীয়ত অনুযায়ী ভাগ করা হয়েছে কিনা। 
যদি মেয়েদের কে কম ভাগ বা কোনো ছেলেকে কম ভাগ দেয়া হয় তাহলে তা বাবা মায়ের দেখার দায়িত্ব। নিশ্চয়ই সম্পত্তি ভাগের সময় বাবা বা মায়ের কর্তব্য কি তা জানতে পেরেছেন ভালো ভাবে। পোস্ট টি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না। 18801

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪