OrdinaryITPostAd

ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করা উচিত তার ১০ উপায়

বর্তমানে ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় পেশা। তাই আজকের পোস্টে আমি আপনাদের কে জানিয়ে দিব ফ্রিল্যান্সিং কত প্রকার ও ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব সে সম্পর্কে। তো যারা ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব ও ফ্রিল্যান্সিং কত প্রকার তা জানেন না তাদের জন্য এই পোস্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ফ্রিল্যান্সিং কত প্রকার ও ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব তা জানতে এই পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন। 

পোস্ট সূচিপত্রঃ

ফ্রিল্যান্সিং কত প্রকার 

বর্তমানে অনলাইন জগতে সবচেয়ে জনপ্রিয় পেশা হলো ফ্রিল্যান্সিং। আমরা হয়তো অনেকেই জানি না ফ্রিল্যান্সিং কত প্রকার সে সম্পর্কে। তো যারা ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব এই প্রশ্ন সম্পর্কে জানতে চান তাদের জন্য সর্বপ্রথম জানতে হবে ফ্রিল্যান্সিং কত প্রকার সে সম্পর্কে। কারণ আমরা যদি ফ্রিল্যান্সিং কত প্রকার ও কি কি সেটিই না জানি তাহলে ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব সেটা সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা কখনোই পাবো না। 

তাই ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব সেটা জানার পূর্বে ফ্রিল্যান্সিং কত প্রকার সেটা জানা আবশ্যক। যদি আমরা ফ্রিল্যান্সিং কত প্রকার তা জেনে যায় তাহলে আমাদের জন্য অনেকটা সুবিধা হবে ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব এসব দিক সম্পর্কে জানতে। তো চলুন আর দেরি না করে জেনে আসি ফ্রিল্যান্সিং কত প্রকার ও কি কি তা সম্পর্কে বিস্তারিত। 
ফ্রিল্যান্সিং কত প্রকার সেটা বলতে গেলে নির্দিষ্ট ভাবে কখনোই বলা যাবে না যে ফ্রিল্যান্সিং কত প্রকার সেটি। কারণ ফ্রিল্যান্সিং এর জন্য অনেক রকমের কাজ রয়েছে। সে কাজ গুলো আপনি ঘরে বসেই ইন্টারনেট মাধ্যমে সম্পন্ন করে নিতে পারবেন। তবে ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে বর্তমানে যেসব কাজ গুলো জনপ্রিয় ও অধিক দামি সেগুলো নিম্নরুপ-
  • কোডিং, প্রোগ্রামিং, ডেভেলপিং 
  • প্রফেশনাল এসইও
  • ডাটা এন্ট্রি
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং 
  • ক্যাড ও 3D মডেলিং 
  • ট্রান্সলেশন বা অনুবাদের কাজ
  • অ্যাপ ডেভেলপমেন্ট 
  • ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন 
  • ডিজিটাল মার্কেটিং 
  • ইথিক্যাল হ্যাকিং, ইত্যাদি
এসব প্রকার গুলো হলো ফ্রিল্যান্সিং এর বিভিন্ন ধরনের কাজের মাধ্যম। আপনি চাইলে যে কোন একটি বা অধিক বিষয় সম্পর্কে শিখে ঘরে বসেই ইন্টারনেট এর মাধ্যমে ফ্রিল্যান্সিং করতে পারবেন। তো যারা ফ্রিল্যান্সিং কত প্রকার এই প্রশ্ন নিয়ে নানা দিকে সার্চ বা খোজঁ করেন তারা নিশ্চয় এই পোস্টটি পড়ে ফ্রিল্যান্সিং কত প্রকার তা সম্পর্কে ক্লিয়ার ধারণা পেয়েছেন। 

আশা করি আপনাদের মনে আর প্রশ্ন থাকবে না যে ফ্রিল্যান্সিং কত প্রকার সেটা সম্পর্কে। তো আপনি যদি ফ্রিল্যান্সিং কত প্রকার এটা ছাড়া আরো বেশ কিছু টপিক যেমন ফ্রিল্যান্সিং কিভাবে শিখব কিংবা ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব, ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি, ফ্রিল্যান্সিং কোর্স - ফ্রিল্যান্সিং শিখুন ও ফ্রিল্যান্সিং একাউন্ট কিভাবে খুলব সে সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে চান তাহলে পরবর্তী প্যারা গুলো অনুসরণ করুন।

ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব 

আমরা অনেকে ফ্রিল্যান্সিং সম্পর্কে জানলেও ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব সেটা সম্পর্কে তেমন কোনো ধারণা নেই বললেই চলে। তো যারা এই প্রশ্নে চিন্তিত রয়েছেন যে ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব তাদের জন্য এই প্যারাটি অনেক গুরুত্বপূর্ণ। আপনি যদি ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব সেটা সম্পর্কে না জানেন তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আশা করি ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব সেটা নিয়ে আপনার মনে আর কোনো রুপ প্রশ্ন থাকবে না। তো আর বেশি কথা না বলে ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব সেটা জেনে নিই। 

ফ্রিল্যান্সিং শুরু করার জন্য সর্বপ্রথম আপনার মনকে আত্মবিশ্বাসী করে তুলতে হবে। কারণ আত্মবিশ্বাস ছাড়া কখনোই কোনো কাজে যেমন সফল হওয়া যায় না তেমনি দুঃখ ও পোহাতে হয়। তাই ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব এই প্রশ্নের প্রথম ধাপ হলো নিজের ওপর আত্মবিশ্বাস রাখা যে আমি ইন শা আল্লাহ পারবো। 

দ্বিতীয়ত ফ্রিল্যান্সিং এর জন্য কোন কাজটি বেছে নিবেন সেটি ঠিক করুন। হে কাজ বাছাইয়ের সময় অবশ্যই মাথায় রাখবেন আপনি কোন কাজটি করলে ভালো পারবেন বলে আশাবাদী বা আপনার দ্বারা কোন কাজটি ভালো ভাবে করা সম্ভব হতে পারে। তাই সঠিক ভাবে কাজ নির্বাচন করুন।

তৃতীয়ত আপনি ডেভেলপ্ট হওয়ার পর বিবেচনা করুন কোন কাজের জন্য কত টাকা নিবেন বা কাজ অনুযায়ী আপনি আপনার স্যালারি ফ্রিক্সড করুন। তবে এটা মাথায় রাখতে হবে যে যাতে কোনো ভাবে আপনি যাতে কোনো ক্লায়েন্ট আপনার হাত ছাড়া না হয়। তাই সঠিক ও যোগ্য দাম টা নির্ধারণ করতে হবে।

এছাড়াও আপনি যে কাজটা নিয়ে ফ্রিল্যান্সিং করেন না কেন অবশ্যই সেটিকে গুরুত্বের সহকারে করতে হবে এবং লক্ষ্য রাখতে হবে যে এই পেশার মাধ্যমে আপনি আপনার ক্যারিয়ার তৈরি করবেন। কাজে কখনে দায়সারা করা যাবে না। তাহলেই আপনি সফলতার মুখ দেখতে পাবেন ইন শা আল্লাহ। 

আশা করি আপনারা ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব সে সম্পর্কে একটি পূর্নাঙ্গ ধারণা পেয়েছেন। নিশ্চয়ই ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব এটা সম্পর্কে আর কোনো রকম চিন্তা ভাবনা নেই। এছাড়াও ফ্রিল্যান্সিং কোর্স ও ফ্রিল্যান্সিং শিখুন সহ কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব তা জানতে পরবর্তী প্যারা গুলো অনুসরণ করুন। 

ফ্রিল্যান্সিং কোর্স - ফ্রিল্যান্সিং শিখুন

ফ্রিল্যান্সিং কোর্স - ফ্রিল্যান্সিং শিখুন এই প্যারায় আমি ফ্রিল্যান্সিং কোর্স সম্পর্কে ধারণা দিবো। ফ্রিল্যান্সিং শিখার জন্য আমাদের প্রত্যেকেরই একটি গাইডলাইন দরকার। যার জন্য কম বেশি আমরা কোনো না কোনো প্রতিষ্ঠান কে বেছে নিই যাতে আমরা সে সম্পর্কে একটি ভালো গাইডলাইন পাই। বাংলাদেশের বিভিন্ন জায়গায় ফ্রিল্যান্সিং কোর্স করানো হয়। যার মাধ্যমে আপনি ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। তবে প্রতিষ্ঠান নির্বাচন এর ক্ষেত্রে তাদের কোর্স প্ল্যান গুলো দেখেই কোর্স করা উচিত। তাহলে আপনি ভালো ভাবে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। 

নিশ্চয়ই ফ্রিল্যান্সিং কোর্স - ফ্রিল্যান্সিং শিখুন এই প্যারাটি পড়ে ফ্রিল্যান্সিং কোর্স সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি ফ্রিল্যান্সিং কোর্স - ফ্রিল্যান্সিং শিখুন এসব বিষয়ে কোনো প্রশ্ন থাকে তাহলে পোস্টটি ভালে ভাবে পড়ুন। এছাড়া ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব এবং ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি তা সম্পর্কে জানতে চান পরবর্তী অংশ গুলো পড়ুন।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 

পূর্বে আমরা ফ্রিল্যান্সিং কোর্স - ফ্রিল্যান্সিং শিখুন এসব বিষয়ে আলোচনা করেছি। এখন আমরা ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো তা জানবো। ফ্রিল্যান্সিং শিখার জন্য কয়েকটি মাধ্যম রয়েছে। আপনি ফ্রিল্যান্সিং ২ ভাবে শিখতে পারবেন। ১.অনলাইন ও ২.অফলাইন। বাংলাদেশের বিভিন্ন আইটি প্রতিষ্ঠান গুলো অনলাইন ও অফলাইনের মাধ্যমে ফ্রিল্যান্সিং কোর্স করিয়ে থাকে। তার মধ্যে অন্যতম একটি আইটি প্রতিষ্ঠান হলো Ordinary It যেখানে আপনি অনলাইন ও অফলাইন উভয় ভাবে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। 

তবে ফ্রিল্যান্সিং শিখার জন্য আপনার যেসব সামগ্রী দরকার হবে সেগুলো হলো ল্যাপটপ বা কম্পিউটার ( কনফিগারেশন কাজের ধরন অনুযায়ী) ও ভালো মানের ইন্টারনেট কানেকশন লাগবে। নিশ্চয়ই ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এই প্রশ্ন টা ক্লিয়ার হয়েছে আপনার মনে। এছাড়া ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি ও কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব তা জানতে নিচের অংশটি অনুসরণ করুন। 

কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব

আমাদের বেশির ভাগেরই জানা নেই কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব তা সম্পর্কে। এই প্যারায় কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব সে সম্পর্কেই জানানো হবে। ফ্রিল্যান্সিং করার জন্য বেশ কিছু সাইট রয়েছে যেখান আপনি  একাউন্ট খুলে কাজ করতে পারবেন। তার মধ্যে অন্যতম কিছু সাইট হলো Fiver, Upwork, Freelancer.com, ইত্যাদি। এসব একাউন্ট গুলো কিভাবে খুলতে পারবেন তা সম্পর্কে আপানাদের কে ফ্রিল্যান্সিং কোর্সে এই শিখিয়ে দেওয়া হবে। যে নিয়ম গুলো ফলো করে আপনি ফ্রিল্যান্সিং একাউন্ট করতে পারবেন। নিচে ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি তা সম্পর্কে জানতে পারবেন। 

ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি

বর্তমান যুগ হলো অনলাইন যুগ। তাই অফলাইনের চেয়েও অনলাইনে সবকিছু বেশি চাহিদা বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে অফলাইনে চাকরি নেই বললেই চলে। আর থাকলেও তা নিতে গেলে ঘুষের কবলে পড়তে হয় যা সবার পক্ষে সম্ভব নয়। আর বিশেষ করে বিশ্বের মধ্যে ফ্রিল্যান্সিং এর ব্যাপক কাজ রয়েছে বিধায় এর  চাহিদা ভবিষ্যৎ ও উজ্জ্বল দিকের প্রতিফলন দেখাচ্ছে। তাই একজন ব্যক্তি ফ্রিল্যান্সিং এর মাধ্যমে নিজের ভবিষ্যৎ ক্যারিয়ার ভালো ভাবে তৈরি করতে পারবে ইন শা আল্লাহ। আশা করি ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি সে সম্পর্কে ধারণা পেয়েছেন। 
নিশ্চয়ই আজকের পোস্টটি পড়ে আপনারা অনেকেই উপকৃত হয়েছেন। যদি সত্যিই উপকৃত হয়ে থাকেন তাহলে বন্ধুদের মাঝে পোস্টটি শেয়ার করে দিন এবং প্রতিনিয়ত এমন ভালো ভালো পোস্ট পেতে অর্ডিনারী আইটি'র সাথেই থাকুন। 18801


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪