OrdinaryITPostAd

সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক

প্রিয় পাঠকগণ! আমরা কমবেশি সবাই মুখে সাবান ব্যবহার করি। কিন্তু আমরা কি জানি সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক নাকি নয়। তাই আজকের পোস্টে আপনাদের কে জানিয়ে দিবো সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক নাকি নয় ও সাবান দিয়ে মুখ ধোয়ার উপকারিতা এবং সাবান দিয়ে মুখ ধোয়ার অপকারিতা সম্পর্কে। চলুন জেনে নিই সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক নাকি সে সম্পর্কে। 

পোস্ট সূচিপত্রঃ

সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক 

সাবান আমাদের কাছে একটি পরিচিত জিনিস। আমরা প্রতিদিনই কোনো না কোনো কাজে সাবান ব্যবহার করি। এমনকি আমরা ত্বক কে পরিস্কার রাখার জন্য সাবান দিয়ে মুখ ধৌত করি। তবে আমাদের মধ্যে অনেকেই প্রশ্ন করে যে সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক। তো যারা সঠিক ভাবে জানেন না তারা এই পোস্টটি পড়ার মাধ্যমে ধারণা পাবেন যে সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক নাকি না। আপনি যদি এই পোস্ট ভালো করে বুঝতে পারেন তাহলে আপনার মনে যদি " সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক "এই প্রশ্নটি আসে তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক নাকি না। তো চলুন আমরা জেনে নিই সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক নাকি নয় সে সম্পর্কে। 

সাবান হলো একটি ক্ষার জাতীয় জিনিসের তৈরি। সাবানে পৃরচুর পরিমাণে ক্ষার থাকে। আপনারা যারা ভাবছেন সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক তারা একটু ভালো ভাবে পড়বেন। আমাদের ত্বক হলো একটি স্বাভাবিক আদ্রতা সম্পন্ন। আমাদের মুখ যেমন অতিরিক্ত এসিড গ্রহণ করে পারে না ঠিক তেমনি অতিরিক্ত ক্ষার ও সহ্য করতে পারেনা। সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক এটা যারা ভাবছেন তারা এখনই বুঝতে পারবেন সাবান দিয়ে মুখ ধোয়া ঠিক নাকি ভুল। 

সাবান আমাদের ত্বকের তেল শুষে নেয়। যার ফলে আমাদের ত্বক রুক্ষ হয়ে যায় ও দেখতে ফ্যাকাসে লাগে। এতে মোটেও সুন্দর লাগে না বরং ত্বকের সৌন্দর্য হ্রাস পায়। সাবানে থাকা ক্ষার আমাদের ত্বক বা মুখের পিএইচ এর মানকে নষ্ট করে দেয়। যার ফলে ত্বকে নানান ধরনের সমস্যা দেখা দেয়। তাই সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক এই প্রসঙ্গে আমি বলবো মোটেও উচিত নয়। কারণ যে জিনিস আমাদের সৌন্দর্য কে নষ্ট করবে সে জিনিসের ব্যবহার মুখে না করার উত্তম। 
এখন আপনি নিজেই বুঝতে পারবেন সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক নাকি ভুল। আর আপনি যদি তবুও বুঝতে না পারেম তাহলে সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক এ সম্পর্কিত ব্যাখ্যা গুলো ভালো ভাবে পড়ে নিন। আশা করি বুঝে উঠতে পারবেন আপনি নিজেই যে সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক নাকি নয়। পরবর্তী প্যারায় আমরা সাবান দিয়ে মুখ ধোয়ার উপকারিতা ও সাবান দিয়ে মুখ ধোয়ার অপকারিতা সম্পর্কে জানবো। 

সাবান দিয়ে মুখ ধোয়ার উপকারিতা 

এই প্যারার মধ্যে আপনারা জানতে পারবেন সাবান দিয়ে মুখ ধোয়ার উপকারিতা সম্পর্কে। তাছাড়া আমরা ইতিমধ্যে জেনেছি সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক নাকি নয় সে সম্পর্কে। আপনি যদি সাবান দিয়ে মুখ ধোয়া কি ঠিক এই প্যারাটি না পড়ে থাকেন তাহলে উপরে গিয়ে পড়ে নিতে পারবেন। তো আপনারা যারা সাবান দিয়ে মুখ ধোয়ার উপকারিতা সম্পর্কে জানতে চান তাদের জন্য এই পোস্ট অনেকটা হেল্পফুল হবে বলে আমি মনে করি। তো চলুন দেখে নিই সাবান দিয়ে মুখ ধোয়ার উপকারিতা সমূহ।

আমাদের দেশ গ্রীষ্মপ্রধান দেশ। এ দেশের তাপমাত্রা অনুসারে আমাদের ত্বক সাধারণত কয়েক ঘন্টা পর পর তৈলাক্ত ভাব চলে আসে। যার কারণ হলো এ দেশের আবহাওয়া। কিন্তু আমরা যদি মুখ কে পরিস্কার রাখতে চায় তাহলে সেজন্য অনেকে মুখে সাবান ব্যবহার করে। তবে মুখে সাবান ব্যবহার করার সময় মাথায় রাখতে হবে সাবান টি মুখের জন্য ভালো হবে কিনা। যেমন আমাদের দেশের অধিকাংশ সাবানই মুখে ব্যবহার এর জন্য উপযোগী নয়। যে সাবান গুলো মুখে ব্যবহার করা যায় কম হারে সেগুলো হলো ময়েশ্চারাইজিং সাবান ও ভেষজ সাবান। 

ময়েশ্চারাইজিং সাবান মুখের আদ্রতা ও পিএইচ এর মান বজায় রাখে। অন্যদিকে ভেষজ সাবান যেহেতু প্রাকৃতিক উপাদানের তৈরি তাই এটি চেহারায় উজ্জ্বল ভাব ফিরিয়ে আনে। তবে কোনো সাবানই বেশি ব্যবহার করা উচিত নয়। সাবান ব্যবহার করতে না পারলেই মুখের জন্য সর্বোত্তম। আসা করি আপানারা সাবান দিয়ে মুখ ধোয়ার উপকারিতা সম্পর্কে অবগত হয়েছেন। পরবর্তী প্যারায় আমরা সাবান দিয়ে মুখ ধোয়ার  অপকারিতা সম্পর্কে জানতে পারবো।

সাবান দিয়ে মুখ ধোয়ার অপকারিতা 

আমরা কম বেশি সবাই মুখে সাবান ব্যবহার করি। কিন্তু আমরা সাবান দিয়ে মুখ ধোয়ার অপকারিতা সম্পর্কে তেমন কেউ জানি না। যার ফলে মুখে সাবান ব্যবহার করি। মুখে সাবান ব্যবহার করার ফলে আমাদের নানান ধরনের ক্ষতি হয়। সেগুলো হলো মুখের আদ্রতা নষ্ট হয়ে যায়, ত্বক থেকে প্রোটিন শুষে নেয়, মুখে অনেক জনের ব্রণ দেখা দেয়, ত্বকের স্বাভাবিক সৌন্দর্য হ্রাস পায়, ত্বকের বিভিন্ন ঔষধের কার্যকরি ক্ষমতা কামিয়ে ফেলে। 
আসা করি আপনারা সাবান দিয়ে মুখ ধোয়ার অপকারিতা সম্পর্কে জেনেছেন। যদি সত্যিই সাবান দিয়ে মুখ ধোয়ার অপকারিতা সম্পর্কে জানতে সচেষ্ট হন তাহলে নিশ্চয়ই এই বিষয়ে নিজে ও অন্যদেরকে ও সতর্ক করবেন।

কোন সাবান মুখের জন্য ভালো

আমরা যারা মুখে কোন সাবান ব্যবহার করতে চাই কিন্তু জানি না যে কোন সাবান মুখের জন্য ভালো তাদের জন্য আজকে কিছু সাবানের নাম উল্লেখ করবো যেগুলো মুখের জন্য ভালো। সাধারণত যে সাবানের পিএইচ মান কম সে সাবান মুখের জন্য ভালো। এখন আপনি প্রশ্ন করতে পারেন কোন সাবান মুখের জন্য ভালো?  যে সাবান গুলো ভালো সেগুলো হলো যাদের ব্রণ নিয়ে সমস্যা আছে তারা ইন্ডিয়া ( Mergo )  সাবান টি ব্যবহার করতে পারেন। 

এছাড়াও আর যেসব সাবান মুখের জন্য উপযোগী তা হলো ওলে-আল্ট্রা ময়েশ্চার বার, বায়োটিক অরেঞ্জ পীল বডি ক্লিনজার, খাদি ন্যাচরাল স্যান্ডেলউড সোপ। আশা করি আপানারা বুঝতে পেরেছেন যে কোন সাবান মুখের জন্য ভালো। আপনি যদি ভালো ভাবে বুঝতে না পারেন যে মুখের জন্য কোন সাবান ভালো তাহলে পুণরায় ভালো ভাবে পোস্ট টি পড়ুন। পরবর্তী প্যারায় আপনারা সাবান ব্যবহার করার সঠিক নিয়ম সম্পর্কে জানতে পারবেন। 

সাবান ব্যবহারের সঠিক নিয়ম 

এই প্যারাটি সাবান ব্যবহারের সঠিক নিয়ম সম্পর্কে। নিজেকে পরিস্কার রাখতে সাবান ব্যবহার করা ভালো। কিন্তু এটাও ভাবতে হবে যে সাবানের মাধ্যমে যাতে নিজের কোন ক্ষতি না হয়। আপনারা যারা সাবান ব্যবহারের সঠিক নিয়ম সম্পর্কে জানেন না কিংবা সাবান ব্যবহার এর সঠিক নিয়ম সম্পর্কে অবগত হতে চান তারা এই প্যারাটি ভালো ভাবে পড়ুন। তাহলে আপনি সাবান ব্যবহারের সঠিক নিয়ম জানতে পারবেন। 
সাবান ব্যবহারের সঠিক নিয়ম হলো প্রথমত অতিরিক্ত সাবান ব্যবহার না করা। সপ্তাহে ২ বা ৩ দিনের বেশি সাবান ব্যবহার করা উচিত নয়। আর মুখের জন্য হলে একেবারে ব্যবহার না করাটাই ভালো। আর হে! সাবান ব্যবহার করার সময় মাথায় রাখবেন সাবান যাতে গুণগত সম্পন্ন ও ভালো মান ও ব্র্যান্ডের সাবান হয়। তবে বেশি ব্যবহার করা থেকে বিরত থাকবেন। আশা করি সাবান ব্যবহারের সঠিক নিয়ম জানতে পেরেছেন। 18801

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪