OrdinaryITPostAd

সফটওয়্যার কি - সফটওয়্যার কি ও কত প্রকার

সফটওয়্যার কি? এ বিষয়ে জানতে চান? তাহলে সঠিক জায়গায় এসেছেন। আজকের এই আর্টিকেলে আমরা সফটওয়্যার কি ও কত প্রকার? এ বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আমরা অনেকেই সফটওয়্যার কি? এই বিষয় সর্ম্পকে জানিনা তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই উপকারী হবে বলে আশা করছি।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে সফটওয়্যার কি ও কত প্রকার? এই বিষয় সর্ম্পকে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে সফটওয়্যার কি? এই বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ সফটওয়্যার কি - সফটওয়্যার কি ও কত প্রকার

সফটওয়্যার কি - সফটওয়্যার কি ও কত প্রকারঃ ভূমিকা

প্রিয় বন্ধুরা সফটওয়্যার হলো এক ধরনের নির্দেশনা বলী আজকের এই আর্টিকেলে আমরা সফটওয়্যার নিয়ে বিস্তারিত আলোচনা করব। আজকের এই আর্টিকেলের সফটওয়্যার কি ও কত প্রকার? সফটওয়্যার কি ব্যাখ্যা করো, সফটওয়্যার এর বৈশিষ্ট্য এছাড়া কয়েকটি সফটওয়্যার এর নাম এ বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আমাদের মূল আলোচনা শুরু করা যাক

সফটওয়্যার কি ও কত প্রকার - সফটওয়্যার কি ব্যাখ্যা করো - সফটওয়্যার কি এর প্রকারভেদ

সফটওয়্যার সম্পর্কে জানার আগে প্রথমে আপনাকে সফটওয়্যার কি ও কত প্রকার? সফটওয়্যার কি এর প্রকারভেদ সম্পর্কে জানতে হবে। আপনি যদি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পারেন তাহলে সফটওয়্যার সম্পর্কে অনেক ভাল ধারনা পাবেন। আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা সফটওয়্যার কি ও কত প্রকার? সফটওয়্যার কি এর ব্যাখ্যা করো, এবং সফটওয়্যার কি এর প্রকারভেদ সম্পর্কে আলোচনা করব।

আরো পড়ুনঃ ১৫ টি অডিও এডিটিং সফটওয়্যার - অডিও রেকর্ডিং সফটওয়্যার ২০২৩

সফটওয়্যার কি?

সফটওয়্যার হলো এক ধরনের নির্দেশনা বলী, ডাটা প্রোগ্রামের একটি সেট যা কম্পিউটার পরিচালনা করতে এবং নির্দিষ্ট কাজ সম্পাদন করতে ব্যবহার করা হয়। সফটওয়্যার হল একটি জেনেরিক শব্দ যা একটি ডিভাইসে চালানো অ্যাপ্লিকেশন এবং প্রোগ্রামগুলোকে বোঝাতে ব্যবহার করা হয়। সফটওয়্যার কে সাধারণত কম্পিউটারের পরিবর্তনশীল অংশ বলা যেতে পারে।

সফটওয়্যার হল বিভিন্ন প্রোগ্রামের মিলিত সমষ্টি। বিভিন্ন প্রোগ্রাম একত্রে করে সফটওয়্যার তৈরি করা হয়। সফটওয়্যার দ্বারা কম্পিউটার এবং মোবাইলের হার্ডওয়ার কে বিভিন্ন ধরনের কাজে অনুমতি দেওয়া হয়। একাধিক প্রোগ্রাম এর সমষ্টি হল সফটওয়্যার। সফটওয়্যার এর মাধ্যমে কম্পিউটার বিশেষ কাজগুলো সম্পন্ন করা হয়। সফটওয়্যার এর উদাহরণঃ Windows, Google, Crome, Powerpoint ইত্যাদি।

সফটওয়্যার এর প্রকারভেদঃ

সফটওয়্যার মূলত তিন প্রকার নিচে উল্লেখ করা হলো।

  • সিস্টেম সফটওয়্যার
  • এপ্লিকেশন সফটওয়্যার
  • ইউটিলিটি সফটওয়্যার

সফটওয়্যার কিভাবে তৈরি করা হয়

উপরের আলোচনায় আমরা সফটওয়্যার কি? এ বিষয়টি সম্পর্কে জেনেছি এখন আমরা সফটওয়্যার কিভাবে তৈরি হয়? তা জানব। আমরা অনেকেই সফটওয়্যার সম্পর্কে ধারণা রাখি কিন্তু সফটওয়্যার কিভাবে তৈরি করা হয় এই সম্পর্কে আমাদের কোন ধরনের ধারনা নেই। তাই এখন আমরা আপনাদের জন্য সফটওয়্যার কিভাবে তৈরি করা হয়? এ বিষয় সম্পর্কে আলোচনা করব।

আরো পড়ুনঃ ৬ টি সেরা বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার ও অ্যাপ

সফটওয়্যার তৈরি করার জন্য বিভিন্ন ধরনের প্রোগ্রাম কে একসঙ্গে যুক্ত করতে হয়। এবং প্রোগ্রামগুলোকে বিভিন্ন রকম ভাবে কোডিং করে সফটওয়্যার বানানো হয়। সফটওয়্যার বানানোর জন্য প্রোগ্রামের প্রয়োজন হয় এবং প্রোগ্রামিং ল্যাংগুয়েজের ওপর যাদের প্রচুর পরিমাণে জ্ঞান রয়েছে তারাই প্রোগ্রাম বানাতে পারে। সাধারণত প্রোগ্রাম সফটওয়্যার ইঞ্জিনিয়ার রা বানিয়ে থাকে।

কয়েকটি সফটওয়্যার এর নাম

প্রিয় বন্ধুরা আমরা ইতিমধ্যে সফটওয়্যার কিভাবে তৈরি করা হয় এই বিষয় সম্পর্কে জেনেছি। এখন আমরা কয়েকটি সফটওয়্যার এর নাম জানবো। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই কয়েকটি সফটওয়্যার এর নাম সম্পর্কে জানতে চান? তাহলে মনোযোগ সহকারে পড়ে নিন এখন আমরা কয়েকটি সফটওয়্যার এর নাম উল্লেখ করব।

  • স্প্রেডশিট সফটওয়্যারঃ Google Sheet, Microsoft Excel ইত্যাদি
  • ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যারঃ MS word, notepad ইত্যাদি
  • ডাটাবেজ সফটওয়্যারঃ MS access ইত্যাদি
  • মাল্টিমিডিয়া সফটওয়্যারঃ Media player, video player ইত্যাদি

সফটওয়্যার এর বৈশিষ্ট্য

প্রিয় বন্ধুরা এখন আমরা সফটওয়্যার এর বৈশিষ্ট্য সম্পর্কে জানব। আমরা ইতিমধ্যে সফটওয়্যার সম্পর্কে অনেক গুলো আলোচনা করে এসেছি সফটওয়্যার কে জানার জন্য আপনাকে অবশ্যই সফটওয়্যার এর বৈশিষ্ট্য সম্পর্কে জানতে হবে। তাই আপনার জন্য এখন আমরা সফটওয়্যার এর বৈশিষ্ট্য বিস্তারিতভাবে আলোচনা করব।

আরো পড়ুনঃ ফটোশপে বাংলা লেখার নিয়ম - ইলাস্ট্রেটরে বাংলা লেখার নিয়ম

১। সফটওয়্যার দ্বারা কোন কিছু নির্দেশ দেওয়া হয় এবং এটিকে ব্যবহার করা হয় কিন্তু সফটওয়্যার কে হাত দিয়ে স্পর্শ করা যায় না।

২। একটি কম্পিউটারের জন্য তৈরী করা সফটওয়্যার সবগুলো কম্পিউটারের ব্যবহার করা হয়ে থাকে।

৩। কম্পিউটারের হার্ডওয়ার নষ্ট হয়ে যেতে পারে কিন্তু সফটওয়্যার কখনো নষ্ট হয় না বা ক্ষয় হয় না।

৪। সফটওয়্যার কে আপনার ইচ্ছামত সময় পর্যন্ত চালাতে পারবেন সফটওয়্যার কখনো ক্লান্ত হয় না।

সফটওয়্যার কি - সফটওয়্যার কি ও কত প্রকারঃ উপসংহার

সফটওয়্যার কি ও কত প্রকার? কয়েকটি সফটওয়্যার এর নাম, সফটওয়্যার এর বৈশিষ্ট্য সহ অনেকগুলো বিষয় আজকের এই আতিকের আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশাকরি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাকে বিষয়গুলো জানতে পেরে আমরা সত্যিই অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪