OrdinaryITPostAd

বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায় - বাংলা টাইপিং স্পিড টেস্ট

বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায় সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আমরা অনেকেই আছি যারা কম্পিউটারে বাংলা টাইপিং করতে জানে কিন্তু টাইপিং স্পিড খুব ভালো নয়। সাধারণত তাই জানার জন্য গুগলে বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায় সম্পর্কে সার্চ করে থাকি। এখন আমরা বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায় - বাংলা টাইপিং স্পিড টেস্ট

বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায় - বাংলা টাইপিং স্পিড টেস্টঃ ভূমিকা

প্রিয় বন্ধুরা আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায় সম্পর্কে জানতে চান? আপনাদের জন্য এখন আমরা বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যা থেকে আপনি খুব সহজেই বাংলা টাইপিং স্পিড বাড়াতে পারবেন। এছাড়া বাংলা টাইপিং শেখার সহজ উপায় সম্পর্কে জানতে পারবেন।

বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায়

বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায় সম্পর্কে জেনে থাকলে আপনি খুব সহজেই বাংলা টাইপিং করতে পারবেন। তার জন্য আপনাকে সর্ব প্রথমে বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায় সম্পর্কে জানতে হবে ভালোভাবে। এখন আমরা আপনাদের সামনে কয়েকটি পয়েন্টে তুলে ধরবো যেগুলো অনুসরণ করে আপনি বাংলা টাইপিং স্পিড বাড়াতে পারবেন।

আরো পড়ুনঃ ফটোশপে বাংলা লেখার নিয়ম - ইলাস্ট্রেটরে বাংলা লেখার নিয়ম

সঠিক পজিশনে হাত বসাতে হবেঃ

আমাদের মধ্যে অনেকে মনে করে কিবোর্ড ব্যবহারে দক্ষ হলেই দ্রুত টাইপ করা সম্ভব এ ধারণাটা সম্পূর্ণরূপে ভুল। আপনি দ্রুত টাইপিং করতে চাইলে প্রথমে আপনাকে সঠিক পজিশনে হাত বসাতে হবে। সঠিক পজিশনে বসতে হবে এবং হাতের কব্জি ব্যথা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। সঠিক পজিশনের না বসলে কিবোর্ড আপনার আয়ত্তে আসবে না তাই বিছানায় শুয়ে শুয়ে টাইপিং না করে ভালোভাবে বসে টাইপিং করতে হবে।

লেআউট মুখস্ত করতে হবেঃ

আপনার কি-বোর্ডের কোন শব্দ কোন জায়গাতে আছে সেগুলো ভালোভাবে মুখস্ত করে নিতে হবে। এবং আপনি যদি অভ্র অথবা বিজয় যা-ই ব্যবহার করুন না কেন কোন অক্ষরে কোন শব্দ আসবে সেগুলো ভালোভাবে আয়ত্ত করে নিতে হবে। আপনি যদি ভালোভাবে লেআউট মুখস্থ করে নিতে পারেন তাহলে আপনার টাইপিং স্পিড আস্তে আস্তে বেড়ে যাবে।

টাইপিং সফটওয়্যারঃ

আমরা জানি যে বর্তমানে অনেকগুলো টাইপিং সফটওয়্যার পাওয়া যায় আপনি যদি প্রথম টাইপিং স্পিড বাড়াতে চান তাহলে আপনি টাইপিং সফটওয়্যার গুলো ব্যবহার করতে পারেন। আপনি অনলাইনে গিয়ে অনেকগুলো ওয়েবসাইট পাবেন যেখানে ফ্রিতে টাইপিং করা হয়। যেখানে আপনার টাইপিং স্পিড আপনি বাড়িয়ে নিতে পারবেন।

সঠিক জায়গায় আঙ্গুল রাখতে হবেঃ

টাইপিং করার সময় আপনি যদি ভালোভাবে এবং দ্রুত গতিতে টাইপিং করতে চান তাহলে আপনাকে সঠিক জায়গায় আঙুল রাখতে হবে। আপনার কোন আঙুল কোন অক্ষরের উপরে বসবে সেগুলো ভালোভাবে বুঝে হাত বসাতে হবে। তাহলে আপনার টাইপিং স্পিড ধীরে ধীরে আরও বেশি বৃদ্ধি পাবে।

নিজে নিজে চেষ্টা করাঃ

আরো পড়ুনঃ ১৫ টি অডিও এডিটিং সফটওয়্যার - অডিও রেকর্ডিং সফটওয়্যার ২০২৩

টাইপিং স্পিড বাড়ানোর জন্য আপনাকে সবসময় নিজে নিজে চেষ্টা করতে হবে। যখন আপনি বাড়িতে বসে থাকবেন কোনো কাজ থাকবে না তখন নিজে নিজে একটা কিবোর্ড নিয়ে দেখে দেখে কোন জিনিস লিখতে হবে এরপর সেটিকে না দেখে লেখার চেষ্টা করতে হবে। এভাবে প্রতিদিন আপনি যদি কাজটি করেন তাহলে আপনার টাইপিং স্পিড ধীরে ধীরে বৃদ্ধি পাবে।

বাংলা টাইপিং শেখার সহজ উপায়

যেহেতু বর্তমান যুগ এখন তথ্য প্রযুক্তির যুগ তাই আমাদের সব কাজে এখন কম্পিউটারে করতে হয়। যার কারণে বিভিন্ন রকম আবেদনপত্র লিখতে হয় কম্পিউটারে। তখন আমাদের সেগুলো কে বাংলাতে টাইপিং করতে হয়। আমরা অনেকেই বাংলা টাইপিং শেখার সহজ উপায় সম্পর্কে জানতে চাই। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা বাংলা টাইপিং শেখার সহজ উপায় সম্পর্কে আলোচনা করব।

বাংলা টাইপিং করার সহজ উপায় - ১ঃ বাংলা টাইপিং শেখার জন্য প্রথমে আপনাকে বাংলা শব্দগুলো সম্পর্কে ভালোভাবে ধারণা নিতে হবে। কম্পিউটারের কিবোর্ড এ হাত বসানোর আগে আপনাকে বুঝতে হবে কম্পিউটারের কিবোর্ড এ কোন শব্দগুলো অর্থাৎ বাংলা অক্ষর গুলো কোথায় সঠিকভাবে অবস্থান করছে এ বিষয়গুলো সম্পর্কে ধারণা নিতে হবে।

বাংলা টাইপিং করার সহজ উপায় - ২ঃ সঠিকভাবে লেখার জন্য আপনাকে আপনার কিবোর্ডে ভালোভাবে হাত বসাতে হবে। কম্পিউটারে যেসব ইংরেজি শব্দ থাকবে সেগুলোর উপর সঠিকভাবে হাত বসাতে হবে তাহলে বাংলার সব অক্ষর গুলো হাত পড়বে এবং বাংলা লিখতে সহজ হবে।

বাংলা টাইপিং করার সহজ উপায় - ৩ঃ আপনার কি-বোর্ডের ইংরেজি শব্দগুলোতে বাম হাত বসবে ASDF এর ওপর এবং ডানহাত বসবে JKL এই অক্ষরগুলোর ওপরে হাত বাড়াতে হবে। প্রথম প্রথম বাংলা টাইপিং করতে একটু বেশি কষ্ট হবে আপনি যদি কয়েক দিন নিয়মিত বাংলা টাইপিং করেন এবং নিয়ম মেনে করেন তাহলে ধীরে ধীরে বাংলা টাইপিং এর স্পিড আরো বেড়ে যাবে।

বাংলা টাইপিং স্পিড টেস্ট

প্রিয় বন্ধুরা এখন আমরা বাংলা টাইপিং স্পিড টেস্ট সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা বাংলা টাইপিং স্পিড টেস্ট সম্পর্কে জানেনা। আমরা ইতিমধ্যে বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায় সম্পর্কে আলোচনা করেছি। আপনি সেগুলো অনুসরণ করলে অবশ্যই বাংলা টাইপিং স্পিড বাড়াতে পারবেন। বাংলা টাইপিং স্পিড টেস্ট সম্পর্কে জেনে নেওয়া যাক।

বাংলা টাইপিং স্পিড টেস্ট - ফাস্ট টাইপিংঃ

আপনি যদি বাংলা টাইপিং স্পিড টেস্ট করতে চান তাহলে ফাস্ট টাইপিং সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন আপনি এখানে এক মিনিট থেকে শুরু করে ৩, ৫, ১০, ১৫, ২০ মিনিট সময় এর মাধ্যমে আপনার টাইপিং স্পিড টেস্ট করতে পারবেন। এখানে আপনি আপনার নিজের পছন্দমত সময় নির্ধারণ করে টাইপিং স্পিড টেস্ট করতে পারবেন।

আরো পড়ুনঃ ৬ টি সেরা বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার ও অ্যাপ

১০ ফাস্ট ফিঙ্গারসঃ

আপনি যদি বাংলা টাইপিং স্পিড টেস্ট করতে চান তাহলে এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন। এখানে আপনি বাংলা ভাষা সহ আপনার পছন্দ মত যে কোন ভাষাতে টাইপিং স্পিড টেস্ট করতে পারবেন। এখানে আপনি আপনার পছন্দমত সময় নির্ধারণ করে টাইপিং স্পিড টেস্ট করতে পারবেন।

ইউনিকোড কনভার্টারঃ

আপনি যদি বাংলা টাইপিং স্পিড টেস্ট করতে চান তাহলে এই অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন এখানে আপনি বাংলা ছাড়া হিন্দি ইংরেজি এছাড়া আরো অনেকগুলো ভাষাতে টাইপিং স্পিড করতে পারবেন। এখানে আপনি বিজয় এবং অভ্র জন্য আলাদা টাইপিং অপশন পেয়ে যাবেন। এখানে আপনি কমপক্ষে ৩ মিনিটে টাইপিং টেস্ট করতে পারবেন।

বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায় - বাংলা টাইপিং স্পিড টেস্টঃ উপসংহার

বাংলা টাইপিং স্পিড বাড়ানোর উপায়, বাংলা টাইপিং স্পিড টেস্ট, বাংলা টাইপিং শেখার সহজ উপায় সম্পর্কে আজকের এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশাকরি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আপনাকে বিষয়গুলো জানাতে পেরে আমরা সত্যিই অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪