OrdinaryITPostAd

প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন - চুলের যত্নে হেয়ার প্যাক

আপনার অনেকেই প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন এবং চুলের যত্নে হেয়ার প্যাক কিভাবে তৈরি করতে হয় তা জানতে চেয়েছেন। এই আর্টিকেলের মাধ্যমে আপনাকে জানানো হবে প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন এবং চুলের যত্নে হেয়ার প্যাক কিভাবে তৈরি করে তা সম্পর্কে। চলুন তাহলে দেখে নেই প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন বা চুলের যত্নে হেয়ার প্যাক তৈরির প্রক্রিয়া।

প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন এবং চুলের যত্নে হেয়ার প্যাক তৈরির প্রক্রিয়া ছাড়াও আরো জানতে পারবেন শ্যাম্পু করার পর চুলের যত্ন, রুক্ষ চুলের যত্ন, রুক্ষ চুলের হেয়ার প্যাক, ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন, চুলের যত্ন কিভাবে নিতে হয়, রাতে চুলের যত্ন, ডিমের হেয়ার প্যাক সম্পর্কে। ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন গুলো জানতে আমাদের সাথেই থাকুন।

পেজ কনটেন্ট সূচিপত্র:  প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন - চুলের যত্নে হেয়ার প্যাক 

চুলের যত্ন কিভাবে নিতে হয়। রাতে চুলের যত্ন 

বাংলা একটা কথা আছে, "যতনে রতন মিলে।" আপনার চুল যদি সুন্দর না হয় তারপরও চুলের যত্ন নিয়ে সুন্দর চুল পেতে পারেন। কিন্তু অনেকেই জানেন না যে চুলের যত্ন কিভাবে নিতে হয় এবং রাতে চুলের যত্ন কিভাবে নিবে। যারা জানেন না চুলের যত্ন কিভাবে নিতে হয় এবং রাতে চুলের যত্ন কিভাবে নিবেন তাদের কে আজকে আমি বলবো চুলের যত্ন কিভাবে নিতে হয় এবং রাতে চুলের যত্ন কিভাবে নিবেন। শুরুতেই আমি বলবো চুলের যত্ন কিভাবে নিবেন। এরপর বলবো রাতে চুলের যত্ন কিভাবে নিবেন। চুলের যত্ন কিভাবে নিতে হয়:  

চুল আঁচড়ানো 

অনেকেই আছেন চুল আঁচড়ানো নিয়ে অনেক অবহেলা করেন। কিন্তু মোটেও এমন টা করা যাবে না। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে সাথে সাথেই চুল আঁচড়ে নিবেন। রাতে চুলের গোড়া থেকে প্রাকৃতিক সিরাম বের হয়। এজন্য সকলে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালোভাবে আঁচড়ে নিতে হয় যাতে সিরাম সম্পূর্ণ চলে ভালোভাবে লাগে। এরপর দিনে ৩/৪ বার চুল আচড়াবেন।

তেল দেওয়া 

চুলের যত্নে তেলের গুরুত্ব অপরিসীম। আপনার চুলের ধরন অনুযায়ী একটি তেল নির্বাচন করুন। সপ্তাহে তিন থেকে চার বার তেল দিবেন। তেল দিয়ে চুলের গোড়া ভালো ভাবে ম্যাসাজ করুন। এতে চুলের গোড়া শক্ত হবে এবং রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে।

শ্যাম্পুর ব্যবহার 

আপনার চুল যদি অতিরিক্ত শুষ্ক হয় তাহলে সপ্তাহে ২ বার শ্যাম্পু করবেন। আর যদি অতিরিক্ত তৈলাক্ত হয় তাহলে সপ্তাহে ৩/৪ বার শ্যাম্পু করবেন। শ্যাম্পু করার সময় চুলের গোড়া ভালোভাবে ম্যাসাজ করুন। শ্যাম্পু পর দুবার করুন। দ্বিতীয়বার চুল মেসেজ করবেন না। শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার ব্যবহার করুন। 

আরো পড়ুন: কমলার খোসার ১০টি উপকারিতা ও অপকারিতার বিস্তারিত

এতে চুল মসৃণ থাকবে। কন্ডিশনের চুলের এক ইঞ্চি দূর থেকে লাগাবেন। শ্যাম্পু করার পর চুলের যত্ন কিভাবে নিতে হয় তা পরবর্তীতে জানতে পারবেন। শ্যাম্পু করার পর চুলের যত্ন কিভাবে নিবেন তা জানতে আমাদের সাথেই থাকুন

চুলের যত্নে হেয়ার প্যাক

চুলের যত্নে হেয়ার প্যাক লাগান সপ্তাহে ১ দিন বা ২ দিন। এতে চুল গোড়া থেকে পুষ্টি পাবে। চুল হবে স্বাস্থ্যজ্জল ও ঝলমলে। এই পোস্টে চুলের যত্নে হেয়ার প্যাক তৈরির প্রক্রিয়া গুলো দেখাবো। চুলের যত্নে হেয়ার প্যাক তৈরির প্রক্রিয়া গুলো দেখতে আমাদের সাথেই থাকুন।

রাতে চুলের যত্ন 

চুলের যত্ন কিভাবে নিতে হয় তা এতক্ষণে বলেছি। চুলের যত্ন কিভাবে নিতে হয় তা হয়তো আপনি এতক্ষণে বুঝতে পেরেছেন। এখন এই চুলের যত্ন কিভাবে নিতে হয় তার ই অন্তর্ভুক্ত আরেকটি হলো রাতে চুলের যত্ন সম্পর্কে বলবো। রাতে চুলের যত্ন নেওয়া খুবই জরুরি। কিন্তু রাতে চুলের যত্ন কিভাবে নিতে হয় তা আমরা অনেকেই জানি না।

রাতে ঘুমানোর আগে চুল ভালোভাবে মোটা চিড়ুনি দিয়ে জট ছাড়িয়ে আঁচড়ে নিবেন। এরপর লম্বা বা মাঝারি চুল হলে বেনুনি করবেন। আর ছোট চুল হলে পনি টেল বেঁধে নিতে পারেন। রাতে চুলের যত্ন এ সবসময় চেষ্টা করুন সিল্কের তৈরি বালিশে ঘুমানোর। রাতে চুলের যত্ন কিভাবে নিতে হয় তা আপনাকে বলা হয়েছে।

ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন, রুক্ষ চুলের যত্ন এবং রুক্ষ চুলের হেয়ার প্যাক, ডিমের হেয়ার প্যাক সম্পর্কেও পরবর্তীতে আমরা জানবো। ডিমের হেয়ার প্যাক, রুক্ষ চুলের যত্ন এবং রুক্ষ চুলের হেয়ার প্যাক তৈরির প্রক্রিয়া টি জানতে চাইলে শেষ পর্যন্ত পড়তে হবে।

প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন বা ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন 

চুলের যত্নে প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন বা ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন নিলে সবচেয়ে ভালো এবং প্রাকৃতিকভাবে একটা ফলাফল পাওয়া যায়। প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন বা ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন গুলোর মধ্যে চুলের যত্নে হেয়ার প্যাক বা ডিমের হেয়ার প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন বা ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন কিভাবে নিবেন এখন তা বলবো। চলুন তাহলে প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন বা ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন গুলো দেখে নেই। প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন বা ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন: 

চুলের যত্নে হেয়ার প্যাক (ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন)

মেহেদী, অ্যালোভেরা জেল, মেথি, লেবু সবগুলো উপকরণ একসাথে ব্লেন্ড করে নিন। এরপর এই মিশ্রণটি চুলের গোড়ায় ভালো ভাবে লাগিয়ে নিন। ১ ঘন্টা বা দেড় ঘণ্টা পর শুকিয়ে এলে শ্যাম্পু এবং কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুলের যত্নে হেয়ার প্যাক টি সপ্তাহে ১ দিন ব্যবহার করুন।

চুল অনুযায়ী পরিমাণ মতো শ্যাম্পু, ১ চা চামচ কফি পাওডার এবং ১ চা চামচ চা পাতা ২/৩ মিনিট জাল দিয়ে ঠান্ডা করে সব গুলো উপকরণ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এরপর গোসল করার সময় স্বাভাবিক নিয়মে শ্যাম্পু করে নিন। এরপর কন্ডিশনার করুন। এটি ঝলমলে ও সিল্কি চুল উপহার দিবে।

ডিমের হেয়ার প্যাক (ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন)

ডিমের হেয়ার প্যাক আমাদের চুলের জন্য সবচেয়ে উপকারী। ডিমের হেয়ার প্যাক আমাদের চুলের গোড়ায় পুষ্টি যোগাতে সাহায্য করে। ডিমের হেয়ার প্যাক কিভাবে তৈরি করতে হয় তা অনেকেই জানেন না। এখন আমি তাদেরকে বলবো ডিমের হেয়ার প্যাক কিভাবে তৈরি করবেন। চলুন তাহলে দেখে নেই কিভাবে তৈরি করবেন।

ডিমের হেয়ার প্যাক: সাদা অংশ, মেহেদী গুড়া অথবা বাজারের হেনা প্যাক, ১ চামচ লেবুর রস এর সাথে কফি+চা পাতা জাল করে ঠান্ডা করে ভালো করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালোভাবে লাগান। এক ঘন্টা পরে শ্যাম্পু এবং কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন।  

আরো পড়ুন: মসুর ডালের ১০টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

ডিমের হেয়ার প্যাক, শ্যাম্পু করার পর চুলের যত্ন কিভাবে নিবেন, রুক্ষ চুলের হেয়ার প্যাক এবং রুক্ষ চুলের যত্ন সম্পর্কে পরবর্তীতে আরো জানতে পারবেন। ডিমের হেয়ার প্যাক, শ্যাম্পু করার পর চুলের যত্ন কিভাবে নিবেন, রুক্ষ চুলের যত্ন এবং রুক্ষ চুলের হেয়ার প্যাক তৈরির প্রক্রিয়া জানতে আমাদের সাথেই থাকুন।

রুক্ষ চুলের যত্ন। রুক্ষ চুলের হেয়ার প্যাক 

রুক্ষ চুলের যত্ন কিভাবে নিবেন তা নিয়ে চিন্তায় ভুগছেন? রুক্ষ চুলের হেয়ার প্যাক কিভাবে তৈরি করবেন তা কি আপনার জানা আছে? রুক্ষ চুলের যত্ন এবং রুক্ষ চুলের হেয়ার প্যাক তৈরির প্রক্রিয়া টি এখন আমি বলবো। রুক্ষ চুলের যত্ন এবং রুক্ষ চুলের হেয়ার প্যাক তৈরির প্রক্রিয়া টি খুব ই সহজ। চলুন তাহলে দেখে নেই রুক্ষ চুলের যত্ন এবং রুক্ষ চুলের হেয়ার প্যাক। 

রুক্ষ চুলের যত্ন এবং রুক্ষ চুলের হেয়ার প্যাক: দুইটি কন্ডিশনার/এক চামচ নারিকেল তেল, ১ টা ই ক্যাপ/ অ্যালোভেরা জেল, একসাথে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি চুলের গোড়া থেকে ১/২ ইঞ্চি দূর থেকে লাগান। 15 থেকে 20 মিনিট পর ধুয়ে ফেলবেন। এটি সপ্তাহে দুদিন ব্যবহার করলে আপনার আগা ফাটা দূর হবে এবং ড্যামেজ রিপেয়ার হবে। 

আরো পড়ুন: সিল্কের শাড়ি কোথায় বিখ্যাত? সিল্কের শাড়ি কোথায় পাওয়া যায়

রুক্ষ চুলের যত্ন এবং রুক্ষ চুলের হেয়ার প্যাক তৈরির প্রক্রিয়া টি আপনি হয়তো জানতে পেরেছেন। রুক্ষ চুলের হেয়ার প্যাক টি এভাবে তৈরি করে লাগালে ভালো ফলাফল পাবেন। এছাড়াও রুক্ষ চুলের যত্ন এ ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন এবং ডিমের হেয়ার প্যাক  টি ব্যবহার করতে পারেন। এরপর শ্যাম্পু করার পর চুলের যত্ন সম্পর্কে জানতে পারবেন।

শ্যাম্পু করার পর চুলের যত্ন 

শ্যাম্পু করার পর চুলের যত্ন কিভাবে নিতে হয় তা আমরা অনেকেই জানি না। শ্যাম্পু করার পর চুলের যত্ন নেওয়া জানতে হবে। এখন আমি বলবো শ্যাম্পু করার পর চুলের যত্ন কিভাবে নিতে হয়। চলুন তাহলে দেখে নেই কিভাবে নিবেন। শ্যাম্পু করার পর চুলের যত্ন: 

শ্যাম্পু করার পর চুলের যত্ন এ সর্ব প্রথম কাজ হলো চুল নরম তোয়ালে দিয়ে ভালো করে মুছতে হবে। ভেজা চুল ভুলেও আচড়াবেন না। কারণ এ সময় চুলের গোড়া নরম থাকে। এরপর চুল ঠান্ডা বাতাসে শুকিয়ে ফেলুন। চুলে শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভালো।

শেষ কথা: প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন - চুলের যত্নে হেয়ার প্যাক

আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পেরেছেন প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন, চুলের যত্নে হেয়ার প্যাক, শ্যাম্পু করার পর চুলের যত্ন, রুক্ষ চুলের যত্ন, রুক্ষ চুলের হেয়ার প্যাক, ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন, চুলের যত্ন কিভাবে নিতে হয়, রাতে চুলের যত্ন, ডিমের হেয়ার প্যাক সম্পর্কে। 

আর্টিকেলটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ফলে তারাও জানতে পারবেন চুলের যত্ন কিভাবে নিতে হয়, ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন, রুক্ষ চুলের যত্ন, শ্যাম্পু করার পর চুলের যত্ন  কিভাবে নিতে হয়, ডিমের হেয়ার প্যাক, রাতে চুলের যত্ন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। আজকে এই পর্যন্তই। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪