OrdinaryITPostAd

টনসিল ইনফেকশনের লক্ষণ - টনসিল ইনফেকশনের চিকিৎসা

টনসিল ইনফেকশনের লক্ষণ এবং টনসিল ইনফেকশনের চিকিৎসা সম্পর্কে জানতে চাইলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজকে আমি আলোচনা করব টনসিল ইনফেকশনের লক্ষণ এবং টনসিল ইনফেকশনের চিকিৎসা সম্পর্কে।

চলুন তাহলে দেখে নেই টনসিল ইনফেকশনের লক্ষণ এবং টনসিল ইনফেকশনের চিকিৎসা কী। টনসিল ইনফেকশনের লক্ষণ ও টনসিল ইনফেকশনের চিকিৎসা ছাড়াও আপনি আরো জানতে পারবেন টনসিল ইনফেকশন কি, টনসিল ইনফেকশন হলে করণীয় সম্পর্কে।

পেজ কনটেন্ট সূচিপত্র: টনসিল ইনফেকশনের লক্ষণ - টনসিল ইনফেকশনের চিকিৎসা 

টনসিল ইনফেকশন কি

টনসিলের সমস্যায় জীবনে একবার ও ভোগেন নাই এমন মানুষ খুবই কমই রয়েছে। প্রত্যেকেই জীবনের কোনো না কোনো সময় টনসিলের সমস্যায় ভুগেছেন। আজকে শুরুতেই আমি বলবো টনসিল ইনফেকশন কি। টনসিল ইনফেকশন কি তা জানতে হলে আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে। চলুন তাহলে দেখে নেয়া যাক টনসিল ইনফেকশন কি। টনসিল ইনফেকশন কি: 

জন্ম থেকে প্রত্যেকের গলায় ই টনসিল থাকে। টনসিল হলো এক ধরনের লিম্ফয়েড টিস্যু। আমাদের গলার দুপাশের টনসিল অবস্থিত। এছাড়াও আরো অনেকগুলো টনসিল হয়েছে। টনসিলে কোনো প্রকার ইনফেকশন বা প্রদাহ হলে তাকে টনসিলাইটিস বা টনসিল ইনফেকশন বলে। 

আরো পড়ুন: ফরজ গোসল ছাড়া রোজা হবে কি না জেনে নিন

বেশিরভাগ ক্ষেত্রে ছোট বাচ্চারা এই সমস্যায় ভুগে থাকেন। ৩-১২ বছরের বাচ্চারা এই টনসিলাইটিস সমস্যায় বেশি ভুগে থাকেন। ভাইরাস এবং ব্যাকটেরিয়া থেকে বেশিরভাগ ক্ষেত্রেই টনসিল ইনফেকশনের উৎপত্তি হতে পারে। এছাড়াও পুষ্টিহীনতা, অপরিষ্কার পরিবেশ, আবহাওয়া পরিবর্তনের কারণেও টনসিল ইনফেকশন বা টনসিলাইটিস হতে পারে। টনসিল ইনফেকশন কি তা হয়তো আপনি বুঝতে পেরেছেন। টনসিল ইনফেকশন হলে করণীয়  গুলো জানতে আমাদের সাথেই থাকুন।

টনসিল ইনফেকশনের লক্ষণ 

আপনি কি টনসিল ইনফেকশনের লক্ষণ গুলো জানতে চান। অনেকেই আমার কাছে টনসিল ইনফেকশনের লক্ষণ গুলো জানতে চেয়েছেন। এখন আমি টনসিল ইনফেকশনের লক্ষণ গুলো বলবো। টনসিল ইনফেকশনের লক্ষণ:

  • ১০৩ থেকে ১০৪ ডিগ্রি ফারেনহাইট জ্বর হওয়া টনসিল ইনফেকশনের লক্ষণ
  • টনসিল ইনফেকশন কি সেখানেই বলেছি টনসিল গলায় থাকে। এজন্য টনসিলাইটিস হলে গলা ব্যথা হতে পারে 
  • খাবার গিলতে লতে সমস্যা হওয়া 
  • গায়ে ব্যথা হতে পারে 
  • মাথা ব্যথা 
  • কানে ব্যথা হওয়া অনেক সময় টনসিল ইনফেকশনের লক্ষণ হতে পারে 
  • বাচ্চাদের অনেক সময় মুখ থেকে লালা পড়া। এই টনসিল ইনফেকশনের লক্ষণ টি কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় 

টনসিল ইনফেকশন হলে করণীয় 

টনসিল ইনফেকশন আমাদের কাছে হতে পারে একটি সাধারণ ব্যাপার। কিন্তু এটি মোটেও অবহেলা করার বিষয় নয়। আপনাকে অবশ্যই টনসিল ইনফেকশন হলে করণীয় গুলো জানতে হবে। এছাড়াও টনসিল ইনফেকশন কি তা আমি পূর্বেই বলেছিলাম। টনসিল ইনফেকশন কি সেটা জানাও আপনার জন্য অত্যাবশ্যক। 

এবং আপনাকে অবশ্যই টনসিল ইনফেকশন হলে করণীয় গুলো মেনে চলতে হবে। তাই এখন আমি টনসিল ইনফেকশন হলে করণীয় গুলো বলবো। টনসিল ইনফেকশন হলে করণীয়: 

টনসিল ইনফেকশন হলে করণীয় গুলোর মধ্যে অন্যতম হলো ঘরোয়া উপাদান ব্যবহার করা। টনসিল ইনফেকশন হলে গরম পানির ভিতরে লবণ দিয়ে গড়গড়া করুন। প্রতিদিন তিন চার বার ৫/১০ মিনিট করে গড়গড়া করবেন। এটি টনসিল ইনফেকশনের চিকিৎসা গুলোর মধ্যে ঝটপট কাজ করবে। 

ঠান্ডা কোন খাবার খাবেন না। সব সময় গরম খাবার খাবেন। পাশাপাশি গরম চা কফি খেতে পারেন। ঘরোয়া টোটকা গুলোর পাশাপাশি টনসিল ইনফেকশনের চিকিৎসা করিয়ে সময় মত ঔষধ সেবন করলে এই সমস্যা থেকে মুক্তি লাভ করা যায়। সঠিকভাবে চিকিৎসা না করলে টনসিল ইনফেকশন দীর্ঘমেয়াদি হতে পারে।

টনসিল ইনফেকশন এর করণীয় গুলোর মধ্যে অন্যতম হলো পুষ্টিকর খাবার গ্রহণ করা। এ সময় বেশি বেশি করে অ্যান্টিঅক্সিজেন জাতীয় খাবার গুলো খাবেন। এ সময় শরীরকে হাইড্রেট রাখতে তরল খাবার বেশি করে খাবেন। ভিটামিন ও মিনারেল জাতীয় খাবার টনসিল ইনফেকশন দূর করতে সাহায্য করে। এজন্য এই জাতীয় খাবার গুলো খেতে হবে। 

আরো পড়ুন: আদা খাওয়ার ১৫টি উপকারিতা - আদা খাওয়ার ৭টি ক্ষতিকর দিক

টনসিল ইনফেকশন হলে করণীয় গুলোর মধ্যে ডিম, আদা, টক দই, মধু খেতে পারেন। আর অপরদিকে বাইরের জাংক ফুড জাতীয় খাবার গুলো খাওয়া থেকে বিরত থাকবেন। আশাকরি টনসিল ইনফেকশন হলে করণীয় গুলো আপনি জানতে পেরেছেন। টনসিল ইনফেকশন হলে করণীয় গুলো মেনে চললে আপনি টনসিলাইটিস হতে মুক্তি পেতে পারেন।

টনসিল ইনফেকশনের চিকিৎসা 

একবার টনসিল ইনফেকশন যাদের হয় তাদের বারবারই হতে থাকে। এজন্য টনসিল ইনফেকশনের চিকিৎসা করা টনসিল ইনফেকশন হলে করণীয়। টনসিল ইনফেকশনের চিকিৎসা করিয়ে ঔষধ সেবন করার পরও তাদের আবার হতে পারে। টনসিল ইনফেকশন এর চিকিৎসা গুলোর মধ্যে সবচেয়ে ভালো হলো অপারেশন করা। টনসিল ইনফেকশন হলে করণীয় হিসেবে অপারেশন করালে এই সমস্যা থেকে সারা জীবনের জন্য মুক্তি পাওয়া যায়। 

আরো পড়ুন: প্রেমের কবিতা ১০০+ সেরা ভালোবাসার কবিতা ২০২২

তবে সেটা অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী। টনসিল ইনফেকশন কি তা সম্পর্কে শুরু তেই বলেছি। টনসিল ইনফেকশন কি সেখানে বলেছিলাম এটি গলায় থাকে। এটি আমাদের গলার একটি সেনসিটিভ অংশ। তাই টনসিল ইনফেকশন হলে শুরুতেই ডাক্তারের শরণাপন্ন হবেন। এরপর ডাক্তারের পরামর্শ টনসিল ইনফেকশনের চিকিৎসা করাবেন।

শেষ কথা: টনসিল ইনফেকশনের লক্ষণ - টনসিল ইনফেকশনের চিকিৎসা  

বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাকে জানানো হয়েছে টনসিল ইনফেকশনের লক্ষণ, টনসিল ইনফেকশনের চিকিৎসা, টনসিল ইনফেকশন কি, টনসিল ইনফেকশন হলে করণীয় সম্পর্কে। আশা করি আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পেরেছেন টনসিল ইনফেকশনের লক্ষণ, টনসিল ইনফেকশনের চিকিৎসা, টনসিল ইনফেকশন কি, টনসিল ইনফেকশন হলে করণীয় সম্পর্কে। আমাদের আজকের আর্টিকেল এই পর্যন্তই ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪