OrdinaryITPostAd

ডুমুর গাছের উপকারিতা - ডুমুর গাছের বৈশিষ্ট্য - ডুমুর গাছের পরিচর্যা

ডুমুর গাছের উপকারিতা সম্পর্কে জেনে রাখলে আপনি ডুমুর গাছ দিয়ে উপকৃত হতে পারবেন।পক্ষান্তরে যদি আপনি ডুমুর গাছের উপকারিতা সম্পর্কে না জানেন, তাহলে ডুমুর গাছ আপনার কোনো উপকারে আসবেনা। ডুমুর গাছের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়তে থাকুন।

পেজ সূচিপত্র: ডুমুর গাছের উপকারিতা - ডুমুর গাছের বৈশিষ্ট্য - ডুমুর গাছের পরিচর্যা

ডুমুর গাছের উপকারিতা

ডুমুর গাছ খুবই সহজলভ্য একটি ঔষধি গাছ। বাড়ির আশেপাশে আনাচে-কানাচে হরহামেশাই এই গাছটি আপনা থেকেই গজিয়ে ওঠে। অথচ ঘরের কাছে থাকা হাতের নাগালে থাকা এই গাছটির উপকারিতা সম্পর্কে অনেকেই জানেনা। ডুমুর গাছের উপকারিতা এবং ডুমুর ফলের উপকারিতা গুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হলো।
  • আমাশয় নিরাময়ে
  • কোষ্ঠকাঠিন্য দূর করতে
  • অতিরিক্ত ঋতুস্রাব বন্ধ করে
  • হার্ড সুস্থ রাখে
  • যৌন শক্তি বৃদ্ধি করে
  • উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে
  • ক্ষুধামন্দা নিরাময় করে
  • আমার প্রতিরোধে সহায়তা করে
  • অতিরিক্ত হেঁচকি বন্ধ করতে কার্যকর ভূমিকা পালন করে 
  • অপুষ্টি দূর করে
  • যেকোনো ধরনের ক্যান্সার নিরাময়ে সহায়তা করে
  • পরিপাকতন্ত্রের কার্যকারিতা বৃদ্ধি করে

ডুমুর গাছের উপকারিতা এবং ডুমুর ফলের উপকারিতা গুলো সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পারলেন। নিচে ডুমুর গাছের পরিচর্যা এবং ডুমুর গাছের বৈজ্ঞানিক নাম তুলে ধরা হবে। সেইসাথে ডুমুর গাছ চেনার উপায় ও ডুমুর গাছের বৈশিষ্ট্য গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

ডুমুর গাছের পরিচর্যা

গ্রামেগঞ্জে বিভিন্ন জায়গায় ডুমুর গাছ এমনিতেই জন্মে থাকে। কোন ধরনের পরিচর্যার প্রয়োজন হয় না।তবে আপনি যদি বাণিজ্যিকভাবে চাষ করতে চান, সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে ডুমুর গাছের পরিচর্যা করতে হবে। ডুমুর গাছের পরিচর্যা করার জন্য আপনাকে তেমন কোনো প্রশিক্ষণ গ্রহণ করতে হবে না।যদি আপনি বাণিজ্যিকভাবে চাষ করতে চান সেক্ষেত্রে আপনাকে টবে ডুমুর চাষ করতে হবে। আর টবে চাষ করা খুবই সহজ। 

চাষ করার জন্য সর্বপ্রথম আপনাকে ডুমুরের চারা সংগ্রহ করতে হবে। এর পরে সেগুলো তবে রোপণ করতে হবে। টবে ডুমুরের চারা রোপন করার পূর্বে অবশ্যই আপনাকে সেই টব গুলো প্রস্তুত করে নিতে হবে। অর্থাৎ টবে পর্যাপ্ত পরিমাণে মাটি সার এবং গোবর মিশ্রিত করতে হবে। টপ পুরোপুরি ভাবে প্রস্তুত হয়ে গেলে সেখানে আপনি ডুমুরের চারা গুলো পূরণ করতে পারবেন।

ডুমুরের চারা রোপন করার পরে শুরু হবে আপনার ডুমুর গাছের পরিচর্যা। যখন চারাগুলো গজিয়ে উঠবে তখন নিয়মিত পানি দিতে হবে। মাঝেমাঝে সার প্রয়োগ করতে হবে। ডুমুরের গাছে যদি কোন ধরনের পোকার আক্রমণ হয় সেক্ষেত্রে অবশ্যই কীটনাশক প্রয়োগ করতে হবে। ডুমুর গাছের টব গুলো এমন জায়গায় রাখতে হবে যেখানে পর্যাপ্ত পরিমাণ আলো-বাতাস রয়েছে। 

মাঝে মাঝে ডুমুর গাছের টব গুলোর মাটি নরম করে দিতে হবে। এবং কিছুদিন পরপর জৈব সার, গোবর, খৈল ইত্যাদি প্রয়োগ করতে হবে। এবং অবশ্যই নিয়মিত পানি দিতে হবে। আপনি যদি পর্যাপ্ত পরিমাণে পানি প্রয়োগ না করেন সেক্ষেত্রে কিন্তু গাছের বৃদ্ধিতে সমস্যা হতে পারে। এমনকি অধিক পরিমাণে পানির সমস্যা থাকলে গাছ মারাও যেতে পারে। তাই অবশ্যই নিয়মিত পানি দিতে হবে।

সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে চার-পাচ মাস পরে আপনি ডুমুর গাছ থেকে ফল পাবেন।অন্যান্যদের তুলনায় ডুমুরের কাছে খুব দ্রুতই ফল পাওয়া যায়। ডুমুর বিভিন্নভাবে খাওয়া যায় কাঁচাতে তরকারি হিসেবে রান্না করে খাওয়া যায় পাকলে ফল হিসেবে খাওয়া যায় আবার শুকিয়ে অন্যান্য খাবারের সাথে মিশ্রিত করে খাওয়া যায়। 

যাই হোক, ডুমুর গাছের পরিচর্যা কিভাবে করতে হয় আশা করি তা নিশ্চয়ই বুঝতে পেরেছেন।সঠিকভাবে ডুমুর গাছের পরিচর্যা করলে সেই গাছ থেকে আপনি প্রচুর পরিমাণে ফল সংগ্রহ করতে পারবেন। পক্ষান্তরে যদি আপনি সঠিকভাবে পরিচর্যা করেন সেক্ষেত্রে কিন্তু আপনার শ্রম পন্ডশ্রমে পরিণত হবে এবং সেই গাছগুলো থেকে কোন ধরনের ফল আহরণ করতে পারবেন না। 
তাই ডুমুর গাছ চাষ করতে চাইলে অবশ্যই আপনাকে যথাযথ পরিচর্যা করতে হবে। এবং ডুমুর গাছের পিছনে আপনার প্রচুর পরিমানের সময় ব্যয় করতে হবে। যখন যা প্রয়োজন তখন তার সঠিক মাত্রায় সঠিক সময়ে প্রয়োগ করতে হবে। সবকিছু ঠিকঠাক থাকলে ডুমুর গাছের মাধ্যমে এবং ডুমুর গাছের ফল এর মাধ্যমে আপনি উপকৃত হতে পারবেন। ডুমুর গাছের উপকারিতা সম্পর্কিত ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে ডুমুর গাছের বৈশিষ্ট্য, ডুমুর গাছ চেনার উপায় এবং ডুমুর গাছের বৈজ্ঞানিক নাম তুলে ধরা হবে। 

ডুমুর গাছের বৈশিষ্ট্য - ডুমুর গাছ চেনার উপায়

ডুমুর গাছের বৈশিষ্ট্য বা ডুমুর গাছ চেনার উপায় বিস্তারিতভাবে নিচে তুলে ধরা হবে। নিম্নবর্ণিত ডুমুর গাছের বৈশিষ্ট্য বা ডুমুর গাছ চেনার উপায় গুলো দেখে খুব সহজেই আপনি ডুমুর গাছ চিহ্নিত করতে পারবেন। যাই হোক চলুন দেখে নেয়া যাক ডুমুর গাছের বৈশিষ্ট্য বা ডুমুর গাছ চেনার উপায় সমূহ।

ডুমুর গাছ চেনার উপায় বা ডুমুর গাছের বৈশিষ্ট্য সমূহের মধ্যে অন্যতম একটি বৈশিষ্ট্য হলো এই গাছটি ৮ থেকে ১০ মিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। এই গাছটির রং সাধারণত সবুজ আবার কখনও কখনও ধূসর রংয়ের হতে পারে। ডুমুর গাছের ফল সাধারণত সবুজ রঙের হয়ে থাকে এবং পাকলে ভিতরে লাল বর্ণ হয়। 

আশ্চর্যজনক বিষয় হলো একটি ডুমুর গাছ ২০০ বছর পর্যন্ত ফল দিতে পারে যদি সে অনুকূল পরিবেশে থাকতে পারে। গৃষ্ম কাল এর শেষের দিকে এবং শরতকালের শুরুর দিকে সাধারণত এই গাছটি ফল দিয়ে থাকে। ডুমুর গাছের বৈশিষ্ট্য বা ডুমুর গাছ চেনার উপায় সমূহ আশাকরি জানতে পারলেন। ইতোমধ্যেই উপরে ডুমুর গাছের উপকারিতা ও ডুমুর গাছের পরিচর্যা সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। নিচে ডুমুর গাছের বৈজ্ঞানিক নাম তুলে ধরা হবে। 

ডুমুর গাছের বৈজ্ঞানিক নাম

নিচে ডুমুর গাছের বৈজ্ঞানিক নাম, গোত্র, বর্গ ইত্যাদি তুলে ধরা হবে। তাই আপনি যদি ডুমুর গাছের বৈজ্ঞানিক নাম জানতে চান তাহলে আর্টিকেলের এই অংশটি খুব মনোযোগের সহিত পড়তে থাকুন। কেননা আর্টিকেলের এই অংশটি আপনি মনোযোগ সহকারে পড়লে ডুমুর গাছের বৈজ্ঞানিক নাম জানতে পারবেন। নিচে ডুমুর গাছের বৈজ্ঞানিক নাম তুলে ধরা হলো।

ডুমুর গাছের বৈজ্ঞানিক নাম হলো Ficus. এই গাছটি Rosales বর্গের, Moraceae পরিবারের Ficeae গোত্রের অন্তর্ভুক্ত। ডুমুর গাছের বিভিন্ন প্রজাতি রয়েছে। তবে সাধারনত বাংলাদেশ আমরা যে ডুমুরের গাছ দেখতে পাই, এই রঙের গাছটি হলো জগডুমুর। যা সাধারনত এমনিতেই হয়ে থাকে। ডুমুর গাছের বৈজ্ঞানিক নাম কি, আশা করি তা জানতে পেরেছেন। 

উপরে ইতোমধ্যেই ডুমুর গাছের উপকারিতা এবং ডুমুর গাছের পরিচর্যা সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। সেই সাথে ডুমুর গাছের বৈশিষ্ট্য বা ডুমুর গাছ চেনার উপায় সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। 

ডুমুর গাছের উপকারিতা - ডুমুর গাছের বৈশিষ্ট্য: শেষ কথা

ডুমুর গাছ খুবই গুরুত্বপূর্ণ, ভেষজ গুণসম্পন্ন একটি গাছ। এই গাছটির কথা পবিত্র কুরআনে উল্লেখ করা হয়েছে। অসাধারণ ভেষজ গুণসম্পন্ন এই গাছটি সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে তাই আপনি যদি উপরে উল্লেখিত তথ্যগুলো ভালোভাবে অধ্যায়ন করে থাকেন, তাহলে নিশ্চয়ই ডুমুরগাছের ডুমুর গাছের উপকারিতা, ডুমুর গাছের বৈশিষ্ট্য বা ডুমুর গাছ চেনার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 
সেই সাথে এই আর্টিকেলটিতে ডুমুর গাছের বৈজ্ঞানিক নাম তুলে ধরা হয়েছে এবং কিভাবে ডুমুর গাছের পরিচর্যা করতে হয় সেই বিষয়ে সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। ডুমুর গাছের গুনাগুন ও উপকারিতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য বহুল এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভাল লেগে থাকে তাহলে অবশ্যই সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪