OrdinaryITPostAd

দাঁতের ক্যাপ কোনটা ভালো - দাঁতের ক্যাপ কত প্রকার

আজকের পোস্টে আপনারা জানতে পারবেন দাঁতের ক্যাপ কি ও দাঁতের ক্যাপ কোনটা ভালো ও দাঁতের ক্যাপ কত প্রকার সে সম্পর্কে। তো যারা দাঁতের ক্যাপ কোনটা ভালো ও দাঁতের ক্যাপ কত প্রকার সে সম্পর্কে জানতে চান তাদের জন্য এই পোস্ট টি উপকারি হবে। তো চলুন দাঁতের ক্যাপ কোনটা ভালো ও দাঁতের ক্যাপ কত প্রকার এ সম্পর্কিত আজকের পোস্টটি শুরু করি।

পোস্ট সূচিপত্রঃ

দাঁতের ক্যাপ কি

আজকের পোস্টে আমরা দাঁতের ক্যাপ কি এ সহ দাঁতের ক্যাপ কোনটা ভালো এবং দাঁতের ক্যাপ কত প্রকার এসব বিষয় নিয়ে জানবো। তাই দাঁতের ক্যাপ কোনটা ভালো এবং দাঁতের ক্যাপ কত প্রকার এগুলো জানার আগে আমাদের কে সর্বপ্রথম জানতে হবে দাঁতের ক্যাপ কি বা দাৃতের ক্যাপ কাকে বলে তা সম্পর্কে। তো চলুন দাঁতের ক্যাপ কি বা দাঁতের ক্যাপ কাকে বলে তা সম্পর্কে অবগত হওয়া যাক।

সাধারণত কোনো দাঁত যদি ক্ষয় হয়ে যায় বা কোনো প্রকার ক্ষতি হয়ে যায় সে দাঁত তখন প্রায় বলতে অচল হয়ে যায়। এ অচল দাঁত স্বাভাবিক ভাবে তার কার্যক্রম সম্পন্ন করতে বা চালিয়ে যেতে পারে না। তাই দাঁত কে সচল ও ভালো করার জন্য সাধারণত রুট ক্যানেল করানো হয়। এই রুট ক্যানেল করানোর পর যাতে দাঁটি তার স্বাভাবিক কার্যক্রম চালিয়ে যেতে পারে এবং পুণরায় দাঁতটির যাতে কোনো প্রকার এর ক্ষতি বা দাঁতটি যাতে ভেঙে না যায় তার জন্য ধাতব পদার্থের তৈরি একটি ক্যাপ ব্যবহার করা হয়।
মূলত এই ক্যাপটিকেই দাঁতের ক্যাপ বলা হয়। আশা করি আপনারা দাঁতের কোনটি ভালো ও দাঁতের ক্যাপ কত প্রকার তা সম্পর্কে জানার আগে বুঝতে পেরেছেন যে দাঁতের ক্যাপ কি তা সম্পর্কে। পরবর্তী তে আমরা জানবো আপনারা দাঁতের কোনটি ভালো ও দাঁতের ক্যাপ কত প্রকার এই বিষয় সম্পর্কে। 

দাঁতের ক্যাপ কত প্রকার 

আমরা অনেকেই হয়তো দাঁতের ক্যাপ সম্পর্কে শুনেছি। কিন্তু আমাদের মধ্যে অনেকজন রয়েছে যারা দাঁতের ক্যাপ কত প্রকার ও কি কি তা সম্পর্কে কোনো ধারণা নাই যার ফলে তারা বুঝতে পারেন দাঁতের ক্যাপ কত রকমের রয়েছে বা দাঁতের ক্যাপ কোনটা ভালো। আমরা এই প্যারায় জানবো যে দাঁতের ক্যাপ কত প্রকার ও কি কি তা সম্পর্কে। তো যারা জানতে চান যে দাঁতের ক্যাপ কত প্রকার ও কি কি তাদের জন্য এই '' দাঁতের ক্যাপ কত প্রকার '' অনেক হেল্পফুল হবে। আপনি এই প্যারাটি পড়ার মাধ্যমে দাঁতের ক্যাপ কত প্রকার ও কি কি তা সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পাবেন। 

দাঁতের ক্যাপ অনেক ধরনের রয়েছে। আপনি বিভিন্ন জায়গায় বিভিন্ন রকমের ক্যাপ দেখতে পাবেন। তো যারা জানতে দাঁতের ক্যাপ কত প্রকার তাদের জন্য কিছু ক্যাপ এর নাম হলো - অল-রজন ডেন্টাল ক্রাউনস, ই-মেক্স ক্রাউনস, জিরকোনিয়াম, সমস্ত চীনামাটির বাসন দাঁতের মুকুট, স্টেইনলেস স্টীল ডেন্টাল মুকুট, চীনামাটির বাসন ধাতু ডেন্টাল মুকুট মিশ্রিত, মেটাল ডেন্টাল। 

এখানে ভালো মানের ৫টি ক্যাপের নাম উল্লেখ করা হয়েছে। আপনারা যারা এই প্রশ্ন করেন যে দাঁতের ক্যাপ কত প্রকার তারা এগুলো দেখে নিতে পারেন। এ ক্যাপ গুলো অত্যন্ত ভালো মানের। আশা করি দাঁতের ক্যাপ কত প্রকার এ সম্পর্কে ধারণা পেয়েছেন। আপনি আপনার দাঁতের সমস্যায় এগুলো ব্যবহার করতে পারেন। এছাড়াও দাঁতের ক্যাপের খরচ ও দাঁতের ক্যাপের মেয়াদ জানতে পুরো পোস্টটি পড়ে নিন।

দাঁতের ক্যাপ কোনটা ভালো 

আমরা ইতিমধ্যে দাঁতের ক্যাপ কত প্রকার তা নিয়ে আলোচনা করেছি। এখন জানবো দাঁতের ক্যাপ কোনটা ভালো সে সম্পর্কে। উক্তে আলোচিত ক্যাপ গুলোর মধ্যে আপনারা হয়তো জানেন না দাঁতের ক্যাপ কোনটা ভালো সে সম্পর্কে। তাই আমি এই " দাঁতের ক্যাপ কোনটা ভালো " প্যারার মাধ্যমে আপনাদেরকে বুঝিয়ে দিব দাঁতের ক্যাপ কোনটা ভালো সেটি। তো চলুন জেনে নিই দাঁতের ক্যাপ কোনটা ভালো তা নিয়ে বিস্তারিত। 
বর্তমানে আমরা যারা বেশির ভাগ দাঁতের ক্যাপ লাগিয়েছে তাূের মধ্যে একটা সমস্যা বেশি দেখা দিচ্ছে সেটি হলো যে দাঁতটা ক্যাপ করানো হচ্ছে সেটি কালো হয়ে যায়। এর মূল কারণ হলো এই ক্যাপের ভিতর দিয়ে বাতাস প্রবাহিত হতে পারে না স্বাভাবিক দাতের মতো। যার ফলে ক্যাপ করা দাঁতটি কালো হয়ে যায়। তো দাঁতের ক্যাপ কোনটা ভালো এই প্রসঙ্গে যে ক্যাপটি ভালো সেটি হলো ই-মেক্স অথবা জিরকোনিয়াম ক্রাউনস। এগুলো হলো আধুনিক ক্যাপ যেটি করলে দাঁত কালো হয় না। 

তাই বলা যেতে পারে দাঁতের ক্যাপ কোনটা ভালো এ প্রসঙ্গে মেক্স ও জিরকোনিয়াম ক্রাউনস এ দুটিই ভালো। আশা করি আপনারা বুঝতে পারছেন যে দাঁতের ক্যাপ কোনটা ভালো সে সম্পর্কে। যদি ভালো ভাবে বুঝতে না পারেন যে দাঁতের ক্যাপ কোনটা ভালো তাহলে পুণরায় ভালো করে পড়ুন। ইন শা আল্লাহ বুঝতে পারবেন। নিচে দাঁতের ক্যাপের খরচ ও দাঁতের ক্যাপের মেয়াদ নিয়ে আলোচনা করা হয়েছে। 

দাঁতের ক্যাপের খরচ 

দাঁতের ক্যাপের খরচ বিভিন্ন রকমের হয়ে থাকে সেগুলে গুণগত মান অনুযায়ী। তবে বেশির ভাগ ক্ষেত্রেই সাধারণত লোকাল ক্যাপ গুলো করাতে খরচ পরে ১৫০০ থেকে ২৫০০ টাকার মধ্যে। তবে এর চেয়ে একটু ভালো মানের ক্যাপ গুলো করাতে খরচ পড়বে ৪০০০ থেকে ৫০০০ টাকা। আর যদি আপনি সবচেয়ে ভালো মানের করেন যেগুলো পরে গেমন কোনো সমস্যা হয় না সেগুলোর দাম পড়বে করাতে ১৫০০০ থেকে ২০০০০ টাকা। যেমন উপরে আলোচিত ই-মেক্স ক্যাপ ও জিরকোনিয়াম ক্যাপ হলো আধুনিক ক্যাপ যেটা খুব ব্যয়বহুল। 

দাঁতের ক্যাপের মেয়াদ

ক্যাপের মান ও খরচ অনুযায়ী দাঁতের ক্যাপের  মেয়াদ বিভিন্ন রকমের হয় সাধারণত। যেমন যেগুলো একটি খরচ বেশি পড়ে সেগুলোর মেয়াদকাল ১০ বছরের ও অধিক হয়। আর যেগুলো সাধারণ ক্যাপ ও খরচ কম তার মেয়াদ কাল ২ থেকে ৩ বছর হয়। তবে অনেক সময় এর বেশি বা কম ও যেতে পারে। আর মধ্যম ক্যাপ গুলো আনুমানিক ৫ বছর থেকে ৭ বছর পর্যন্ত যায়। 
আশা করি আপনারা দাঁতের ক্যাপ কোনটা ভালো ও দাঁতের ক্যাপ কত প্রকার ও দাঁতের ক্যাপের মেয়াদ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আপনি যদি দাঁতের ক্যাপ কোনটা ভালো ও অন্যান্য বিষয় সম্পর্কে বুঝতে সমস্যা হয় তাহলে পোস্টটি ভালো ভাবে পড়ুন। যদি পোস্টটি পড়ে সামান্য পরিমানও উপকৃত হয়ে থাকেন তাহলে শেয়ার করুন। 18801


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪